



BMW F 800GT
ইঞ্জিনের ক্ষমতা
পাওয়ার
টর্ক
ট্রান্সমিশন
মাইলেজ
প্রাইস রেঞ্জ
ওভারভিউ
BMW F 800GT একটি মাঝারি সাইজের স্পোর্টস বাইক, যেটি তৈরি করা হয়েছে এমন রাইডারদের জন্য যারা একসাথে স্পোর্টি পারফরম্যান্স আর লং ট্যুরিং কমফোর্ট উপভোগ করতে চান। এটি মূলত একটি স্পোর্ট-ট্যুরিং মোটরসাইকেল, তাই BMW-র বড় ট্যুরিং বাইকগুলোর তুলনায় এটি হালকা, সহজে নিয়ন্ত্রণযোগ্য এবং নতুন রাইডারদের কাছেও গ্রহণযোগ্য। তবে এখানেও আছে BMW-র চিরাচরিত কোয়ালিটি, আরাম ও আধুনিক ফিচারস।
BMW F 800GT স্পেসিফিকেশন অনুযায়ী, বাইকটিতে আছে ৮০০সিসি প্যারালাল-টুইন, লিকুইড-কুলড ইঞ্জিন, যা তৈরি করে প্রায় 88.70 বিএইচপি শক্তি ৮০০০ আরপিএম-এ এবং ৬৩ এনএম টর্ক ৫৮০০ আরপিএম-এ। চেইন ড্রাইভের বদলে এখানে দেওয়া হয়েছে বেল্ট ড্রাইভ সিস্টেম, যা কম মেইনটেনেন্স আর বেশি টেকসই। স্ট্যান্ডার্ড ফিচারের মধ্যে রয়েছে এবিএস, ইলেক্ট্রনিক সাসপেনশন অ্যাডজাস্টমেন্ট (ESA), হিটেড গ্রিপস, ট্র্যাকশন কন্ট্রোল (ঐচ্ছিক), আর ট্যুরিংয়ের জন্য প্যানিয়ার ফিটিং সুবিধা। মাইলেজ পাওয়া যায় প্রায় ১৫ কিমি প্রতি লিটার, যা এই সেগমেন্টের জন্য বেশ ভালো।
বাংলাদেশে এই বাইকটি অফিশিয়ালি পাওয়া যায় না। ইমপোর্ট খরচ, শুল্ক আর সীমিত ডিলারের কারণে এটি পড়ে গেছে প্রিমিয়াম রেঞ্জে। আনুমানিক দাম ধরা যায় প্রায় ২০-২২ লাখ টাকা, মডেল ইয়ার ও ফিচারের ওপর নির্ভর করে।
টপ ফিচারস
সুবিধা
অসুবিধা
ড্রাইভার ইনসাইটস
BMW F 800GT রিভিউ থেকে বোঝা যায়, যারা একটাই বাইক দিয়ে ডেইলি রাইডিং আর লং ট্যুর দুই-ই করতে চান, তাদের জন্য এটি বুদ্ধিমানের পছন্দ। হয়তো বড় BMW বাইকের মতো অত শক্তিশালী না, তবে প্র্যাকটিক্যালিটি, কমফোর্ট আর রিলায়েবিলিটির কারণে এটি আলাদা করে চোখে পড়ে। বিশেষ করে এর বেল্ট ড্রাইভ, ভালো মাইলেজ আর ব্যালেন্সড ডিজাইন এটিকে ট্যুরিং-ফোকাসড স্পোর্টস বাইক হিসেবে অসাধারণ করে তুলেছে।


































