TVS Apache RTR 160 Race Edition Dual Disc VS New Hero Hunk 150R Dual Disc

TVS Apache RTR 160 Race Edition Dual Disc VS New Hero Hunk 150R Dual Disc দুটোই ইন্ডিয়া ও বাংলাদেশে বহুল ব্যবহৃত এবং ব্যাপক জনপ্রিয় দুটি বাইক এর নাম। বাংলাদেশের যেকোনো বাইক প্রেমিক কে জিজ্ঞাসা করা হলে বেশিরভাগ বাইকাররা এই দুটো নামই বলবে। তাই এই দুটি বাইকের বেশ কিছু ডিফরেন্স রিভিউটিতে তুলে ধরা যেতে হয়েছে।
ইঞ্জিন
ইঞ্জিন এ কিছু যথার্থ অমিল রয়েছে যা এদেরকে ভিন্নভাবে আইডেন্টিফাই করতে সাহায্য করে। TVS Apache RTR 160 Race Edition এ আছে একটি সিঙ্গেল সিলিন্ডার, 4-স্ট্রোক, 2-ভালভ এবং 159.7cc এর একটি ইঞ্জিন। ইঞ্জিন কার্বোরেটেড এবং এয়ার-কুলড। New Hero Hunk 150R-এ একটি OHC, 149cc সহ 4-স্ট্রোক ইঞ্জিন রয়েছে এবং এটি এয়ার-কুলড। ইঞ্জিনটি 14.2BHP পাওয়ার এবং 12.6Nm টর্ক দেয়। ইঞ্জিনটি 8500rpm-এ প্রায় 15.2BHP শক্তি এবং 4000rpm-এ 13.1Nm টর্ক পাম্প করে। বাইকটির ফুয়েল ইকোনমি প্রায় 38-45kmpl।
TVS Apache RTR 160 Race Edition এ একটি ভেজা মাল্টি-প্লেট ক্লাচ সিস্টেম রয়েছে। এটিতে একটি 5-স্পীড গিয়ারবক্স রয়েছে, যা একটি 160cc বাইকের জন্য খুব একটা সন্তোষজনক নয়। New Hero Hunk 150R-এ একটি ওয়েট মাল্টি-প্লেট ক্লাচ সিস্টেম রয়েছে। এটিতে একটি 5-স্পীড গিয়ারবক্স রয়েছে যা ট্রাফিক জ্যামে দীর্ঘ সময় বসে থাকাতে সাহায্য করে। বাইকটির সর্বোচ্চ গতি প্রায় 125-130kmph।
150cc স্পোর্টস কমিউটার সেগমেন্টের জন্য এই টর্ক এবং পাওয়ার যথার্থ। বাইকের প্রত্যাশিত মাইলেজ প্রায় 40kmpl। যেহেতু এটি একটি কমিউটার বাইক, তাই পাওয়ার ডেলিভারি মিড-রেঞ্জ কিংবা এর কম হবে বলে আশা করা হচ্ছে।
ব্রেক ও টায়ার
TVS Apache RTR 160 Race Edition দুটি ভেরিয়েন্টের একটি হচ্ছে ডুয়াল ডিস্ক ব্রেক সেটআপ ভেরিয়েন্ট। সামনের ডিস্কটি 270mm এবং পিছনে একটি 200mm ডিস্ক বা একটি 130mm ড্রাম রয়েছে। বাইকটিতে কোনো ডুয়েল চ্যানেল কিংবা সিঙ্গেল চ্যানেল ABS বা CBS নেই।
Hero Hunk 150R Dual Disc মোটরসাইকেলের সামনের অংশে 100/80-17 টিউবলেস টায়ার সহ একটি 276 মিমি ডিস্ক ব্রেক (ABS) এবং পিছনে 130/70-R17 টিউবলেস টায়ার সহ একটি 220 মিমি ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে। এই ডুয়াল ডিস্ক ব্রেক অবশ্যই বাইকেটির জন্য একটি বড় প্লাস পয়েন্ট।
TVS Apache RTR 160 Race Edition এ অ্যালয় হুইল রয়েছে। সামনের এবং পিছনের চাকায় যথাক্রমে 90/90 এবং 110/80 টায়ার রয়েছে। সামনের টায়ার বাইকের জন্য উপযুক্ত হলেও পেছনের টায়ারটি 130 সেকশন হলে আরও ভালো পারফর্মেন্স পাওয়া যেত।
সাসপেনশন
TVS Apache RTR 160 Race Edition এর সামনের দিকে বেসিক টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে দুটি ইনভার্টেড মনো-টিউব রয়েছে। অন্যদিকে Hero Hunk 150R-এ সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে একটি মনোশক সাসপেনশন রয়েছে। Apache RTR 160 এর সামনের চাকার থ্রেডগুলি বেশ নরম, যা বাইকটিকে ভালোভাবে অফ-রোড করতে সাহায্য করে। বিপরীতে, Hero Hunk এর পিছনের 7-ধাপে অ্যাডজাস্টেবল মনো-শক বেশ ভালো যা এটিকে পূর্ববর্তী ভার্সনগুলো থেকে অনেক ভিন্ন করেছে।
রাইডার কম্ফোরটেবিলিটি
বাইক রাইডিং এর ক্ষেত্রে রাইডিং কম্ফোর্টিবিলিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। রাইডিং কম্ফোর্টিবিলিটির দিক থেকে TVS Race Edition এর চেয়ে Hunk 150R বেশি ভালো হবে। কারণ, তুলনামূলকভাবে অ্যাপাচি এর থেকে হিরো হাঙ্ক হ্যান্ডেল করা বেশি সহজ।
পরিশেষে
ওভারঅল, অত্যাধুনিক ইকুইপমেন্ট ও আকর্ষণীয় ফিচারস এর সমন্বয়ে দুটোই ভালো মানের দুটি বাইক। পারফরম্যান্স এর দিক থেকে দুটিই অনন্য।
আপনি যদি কম বাজেটের মধ্যে ভালো মাইলেজের একটি বাইক চান তবে TVS Apache RTR 160 Race Edition আপনার জন্য একটি ভালো অপশন।
অপরদিকে, আপনি যদি একজন স্পোর্টস লাভার হয়ে থাকেন এবং স্পোর্টি লুকের দুর্দান্ত একটি বাইক খুজে থাকেন তবে Hero Hunk 150R Dual Disc আপনার মন জয় করবেই। স্পোর্টি লুকের পাশাপাশি সেফটির দিকেও খেয়াল রেখে এই বাইকে দেওয়া হয়েছে এবিএস ব্রেকিং সিস্টেম।
দাম ও ফিচার বিবেচনা করে আপনার কোন বাইকটি পছন্দ হল তাহলে?
FAQs
১. What is the price of hero hunk?
উঃ বর্তমান বাজারে hero hunk বাইকের মূল্য (bike price) হল
২. বাইক দুটির showroom price কত?
উঃ রেস এডিশন এর প্রাইস হচ্ছে ১৬৫,০০০ এবং হিরো হাঙ্ক এর প্রাইস হচ্ছে ১৭৮,৪৯০।
৩. TVS Race Edition কি কি কালারে অ্যাভেইলেবল আছে?
উঃ এই বাইকটি চারটি ভিন্ন রঙে আসে-
- Glossy Black
- Pearl White
- Matte Grey
- Blue
৪. hero hunk vs tvs apache rtr 160 এর উইনার কে?
উঃ ভিন্ন ভিন্ন সেগমেন্টের বাইকের ভিন্ন ভিন্ন বৈশিষ্ট থাকে। এটা নির্ভর গ্রাহকের চাহিদার উপরে।
৫. TVS Race Edition এর মাইলেজ কত?
উঃ টিভিএস এর মাইলেজ প্রায় ৪৫ কিমিঃ।