ইলেক্ট্রিক কার ও ই-বাইকে রিজেনারেটিভ ব্রেকিং কীভাবে কাজ করে

রিজেনারেটিভ ব্রেকিং হচ্ছে এমন একটি টেকনোলজি, যা যানবাহনকে করে তুলছে আরো বেশি এফিশিয়েন্ট। ব্রেক থেকে তৈরি হওয়া তাপকে নষ্ট হতে না দিয়ে এই টেকনোলজি সেই তাপের কিছু অংশ ক্যাপচার করে এবং ব্যাটারিতে ট্রান্সফার করে। এতে করে ইলেক্ট্রিক কার ও ই-বাইক হয়ে ওঠে আরো বেশি এফিশিয়েন্ট ও রাইডিং এক্সপিরিয়েন্স হয় আরো স্মুথ। চলুন, তবে রিজেনারেটিভ ব্রেকিং সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।
১. যখন ব্রেক প্রেস করা হয়
যখন আপনি এক্সিলারেটর ছেড়ে দেন বা ব্রেক প্রেস করেন, তখন গাড়িটি বুঝে যায় যে আপনি গতি কমাতে চাচ্ছেন। তখন শুধু মেকানিকাল ব্রেকের উপর নির্ভর না করে, ইলেক্ট্রিক কারের কন্ট্রোল ইউনিট মোটরকে চাকার ঘুর্নন থামাতে নির্দেশ দেয় এবং এনার্জি রিকভারি মুডে চলে যেতে বলে।
২. ‘জেনারেটর’ মোড অন
একটি ইলেক্ট্রিক মোটর ও একটি জেনারেটর প্রায় একইভাবে কাজ করে। তাই সিগনাল রিসিভ করার পর, মোটরটি চাকার ঘুর্নন থামাতে চেষ্টা করে। এই থামানোর চেষ্টা গাড়ির গতি কমিয়ে আনে এবং মোটরকে আরো বেশি পুশ করে, যার ফলে পাওয়ার জেনারেট হয়।
৩. ইলেক্ট্রিসিটি তৈরি হচ্ছে
গাড়ির ইনভার্টার ও ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম ভোল্টেজ ও কারেন্ট রেগুলেট করার মাধ্যমে ব্যাটারিকে পাওয়ার স্টোর করতে সাহায্য করে। ব্যাটারি প্রায় পুরোটা চার্জ না হওয়া পর্যন্ত এই প্রসেস চলতে থাকে।
৪. কখন রিজারেটিভ ব্রেক কাজ করা বন্ধ করে দেয়
একটি সীমিত প্রেশার লেভেল পর্যন্ত রিজেনারেটিভ ব্রেক কাজ করে। আপনি যদি তার থেকে বেশি জোড়ে ব্রেক করেন, তাহলে অটোমেটিকলি হাইড্রোলিক ব্রেক অন হয়ে যায়।
৫. আপনার পরবর্তী রাইডের জন্য পাওয়ার
এই সিস্টেমের মাধ্যমে তৈরি হওয়া এনার্জি আপনার ব্যাটারিতে স্টোর হয়ে থাকে। তাই আপনার পরবর্তী রাইডকে এই টেকনোলজি করে তোলে আরো বেশি এফিশিয়েন্ট।
পরিসংহার
ব্রেক করার মতো একটা সাধারণ কাজ থেকেও রিজেনারেটিভ ব্রেকিং টেকনোলজি আমাদেরকে এনার্জি তৈরি করার সুযোগ দিচ্ছে। এর মাধ্যমে এনার্জি অপচয় কম হয়, ব্যাটারি লাইফ বৃদ্ধি পায় এবং মেকানিকাল ব্রেকের উপর নির্ভরতা কমায়। শুনতে খুব সাধারণ মনে হলেও, এই কারণেই ইলেক্ট্রিক যানবাহনগুলো বেশি এফিশিয়েন্ট ও রিফাইনড রাইডিং এক্সপিরিয়েন্স দেয়।
সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নাবলী
১. রিজেনারেটিভ ব্রেকিং কি হাইড্রোলিক ব্রেককে রিপ্লেস করে?
না, রিজেনারেটিভ ব্রেকিং শুধু গাড়ির গতি কমিনে আনে। তাৎক্ষণিক বা ইমার্জেন্সি ব্রেকের জন্য এখনো হাইড্রোলিক ব্রেক প্রয়োজন।
২. রিজেনারেটিভ ব্রেক কি ব্যাটারিকে ফুল চার্জ করতে পারে?
না, এই সিস্টেম শুধু আংশিক এনার্জি রিকভারি করতে পারে। যা ব্যাটারি ফুল চার্জ করার জন্য যথেষ্ট নয়।
৩. এক্সিলারেটর ছেড়ে দিলে ইলেক্ট্রিক গাড়ির গতি কমে যায় কেনো?
ইলেক্ট্রিক গাড়ির ক্ষেত্রে এক্সিলারেটর ছেড়ে দিলে রিজেনারেটিভ ব্রেকিং এক্টিভেট হয় যায়, তাই গাড়ির গতি কমে আসে।
৪. রিজেনারেটিভ ব্রেকিং কি ই-বাইকে একইভাবে কাজ করে?
সিস্টেম একই হলেও্, ই-বাইকে এনার্জি রিকভারিতে কিছুটা কম হয়, কারণ ই-বাইকের মোটর পাওয়ার কম ও ব্যাটারি সাইজ তুলনামূলক ছোট।
৫. আমি কি আমার গাড়িতে রিজেনারেটিভ ব্রেকিং-এর লেভেল নিয়ন্ত্রণ করতে পারি?
হ্যা, রাইডিং স্টাইলের উপর নির্ভর করে অনেক গাড়িতেই এখন রিজেনারেটিভ ব্রেকিং-এর লেভেল নিয়ন্ত্রণ করার অপশন রয়েছে।































