মোটরসাইকেলের চেইন-এর যত্ন নেবেন যেভাবে

time
5 মিনিটে পড়া যাবে
feature image

এই আর্টিকেল এমন ভাবে প্রস্তুত করা হয়েছে, যেখানে আপনি পাচ্ছেন চেইন মেইন্টেনেন্স (Chain Maintenance) এর একটি কমপ্লিট গাইড। এছাড়াও নিউ বাইকারদের জন্যে এটি একটি টিপস অ্যান্ড হ্যাক গাইড।

চেইন বাইকের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ যা নিশ্চিত করে যে বাইকটি কতটা স্বতঃস্ফূর্তভাবে চলবে! বিশেষ করে স্পোর্টস বাইকের জন্য চেইন পরিষ্কারের কাজটি রেগুলারলি করাটা অপরিহার্য। আপনার বাইক আপনি নিজে ক্লিন করে সযত্নে রাখুন।

অন্তত প্রতি 800 থেকে ১,000 কিলোমিটারে একবার ওয়াশ করা বাইককে সচল রাখার একটি ভালো প্র্যাকটিস।

বাংলাদেশের প্রেক্ষাপটে বাইকের চেইন (Motorcycle Chain) নিয়মিত পরিষ্কার রাখা অত্যাবশ্যকীয়, যেহেতু আমাদের রাস্তা গুলতে ধুলা ও কাঁদার পরিমাণ কিছুটা বেশি।

যদিও এটি চেইন কভার সংরক্ষণ করে, তবে স্পোর্টস ক্যাটাগরির বাইকে এটি নেই। তাছাড়া, এই বাইকগুলো চেইন দিয়ে কভার করা থাকে তবে বিশেষভাবে চেইন কভার শুরু হয় 125cc এর বাইক গুলো থেকে।

প্রধাণত চেইন দুই ধরনের, যেমন; ও-রিং চেইন, এবং নন ও-রিং চেইন। ও-রি চেইন সংযুক্ত বাইকগুলো বিশেষভাবে রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন কারন এদের ডিউরেবিলিটি কম থাকে।

অতএব, আপনার বাইকটি যদি চেইন ড্রাইভেন হয় তবে আপনার এটির অধিক যত্ন নেওয়া উচিত অর্থাৎ নিয়মিত পরিস্কার ও যত্ন (cleaning and lubrication) সহকারে বাইক চালানো উচিৎ।

যদি আপনি স্পোর্টস ক্যাটাগরির বাইকের সাথে পরিচিত থাকেন তাহলে জেনে থাকবেন চেইন ড্রাইভেন বাইক নিয়মিত ওয়াশ করা কতটা গুরুত্বপূর্ণ।

বাইককের স্বাভাবিক পারফরম্যান্স অব্যাহত রাখতে হলে চেইন পরিষ্কার রাখা বাধ্যতামুলক।

স্পোর্টস বাইকে মেটালিক চেইন এর ব্যবহার অনেক বেশি কমন। কাজেই মেটালিক চেইনকে ফ্লেক্সিবল রাখতে এর রক্ষণাবেক্ষণ এর বেপারে অবহেলার কোনো সুযোগ নেই।

Tools for Motorcycle Chain Maintenance

কিছু প্রয়োজনীয় টুলস জেগুলো চেইন এর কাজে টপ অফ অফ দা লিস্ট সেগুলো হলোঃ

১. (থ্রী – ওয়ে) চেইন ব্রাশ/ টুথ ব্রাশ।

২. চেইন ক্লিনার ওয়াইপ/ পুরাতন নরম কাপড়।

৩. চেইন লুব্রিকেন্ট

৪. চেইন অয়েল/ চেইন ক্লিনার স্প্রেয় (motorcycle chain cleaner alternative)/ কেরাসিন

যেভাবে বাইকের চেইন পরিষ্কার করবেন

  1. প্রথমেই চেইনের কভার সরিয়ে নিতে হবে (যদি থাকে)। টুথব্রাশ এর সাহায্যে ভালভাবে কেরোসিন লাগিয়ে নিতে হবে যাতে চেইনের উভয় পাশে পর্যাপ্ত পরিমান কেরোসিন লাগে। রিয়ার হুইলটিকে বার বার ঘুরিয়ে কেরোসিন লাগানো সম্পূর্ণ করতে হবে।
  2. এবার ১০ থেকে ১৫ মিনিট এর জন্যে অপেক্ষা করতে হবে যাতে করে চেইনে লেগে থাকা কাঁদা মাটি ভিজে নরম হয়ে যায়। এরপর থ্রী-ওয়ে চেইনব্রাশ এর সাহায্যে পুরো চেইনটিকে ডাস্ট ও মাড ফ্রী করে নিতে হবে।
  3. পুনরায় আরেকবার কেরোসিন অথবা চেইন স্প্রে ব্যবহার করে চেইনটিকে ভিজিয়ে নিতে হবে। এবার ওয়াইপ কিংবা পুরাতন কাপড় ব্যবহার করে সম্পূর্ণ চেইনটিকে ভালভাবে পরিষ্কার করে নিতে হবে।
  4. বাজারে সবচেয়ে পরিচিত ও বহুল ব্যবহৃত একটি চেইন স্প্রে এর নাম WD40. এটি ২৪০ থেকে ৪৫০ টাকার মধ্যেই পাওয়া সম্ভব। আপাতত এটি ছাড়া বাইকের জন্যে স্পেসিফিক কোনো স্প্রে প্রচলিত নেই।
  5. WD40 এক ধরনের ওয়াটার সলিউশন যা খুব সহজেই চেইনে লেগে থাকা ধুলাবালিতে দ্রুত শুষে নেয় এবং দ্রুত পরিষ্কারও করে নেয়া যায়। এছাড়াও এটিতে কোনো ক্ষতিকারক উপাদান নেই।
  6. মোটামুটি ফার্স্ট রাউন্ড ক্লিনিং এর পরেই চেইনটি লাইট ওয়েট মনে হবে। সেকেন্ড রাউন্ড ক্লিনিং এর পরে আরো কয়েকবার রিয়ার হুইলটি মুভ করে দেখতে হবে যে আর কোনো কিছু অবশিষ্ট আছে কিনা। আশা করা যায়, এই প্রক্রিয়ায় চেইন সবচেয়ে ভালভাবে ক্লিন করা সম্ভব।

লুব্রিকেট এর ব্যবহার

  1. বলা হয়ে থাকে, “লুব্রিকেট ইজ দা কী টু কিপ থিংস স্মুথ”। আর সেটা যদি হয় মোটরবাইক, তাহলে লুব্রিকেট এর কোনো বিকল্প নেই। সাধারনত বাংলাদেশের বাইকগুলোর চেইন কভার দেয়া থাকে যা চেইনকে পানি ও ধুলাবালি থেকে প্রটেক্ট করে।
  2. প্রতি ৮০০ কিঃমিঃ এ একবার লুব্রিকেট ব্যবহার করা ভালো। লুব্রিকেট ব্যবহারের পরে চেইন কভারড রাখা বাঞ্ছনীয়। কারণ লুব্রিকেট চেইন লিংকস স্বভাবতই আঠালো হওয়ার কারণে ধুলাবালি কে আকর্ষণ করে। তাই চেইনকে একইসাথে স্মুথ ও ক্লিন রাখতে চেইন কভার এর কোনো বিকল্প নেই।
  3. তাই, বাইককে রাখুন লুবড কোনোরকম কিচিমিচি শব্দ, সহজে ভাঙ্গা, বা ঘর্ঘর শব্দ ছাড়াই।

বাইকের চেইন পরিষ্কারে সতর্কতা

চেইনকে সচল রাখার জন্য যেমন কিছু ব্যসিক গাইডলাইন ফলো করা হয় তেমনি কিছু বিধিনিষেধ রয়েছে যা চেইনের দীর্ঘস্থায়ী রক্ষায় মেনে চলতে হয়।

১. চেইন ওয়াশ এর ক্ষেত্রে কখনোই পানি বা ডিটারজেন্ট ব্যবহার করা যাবে না।

২. চেইন স্প্রে এর বদলে মবিল কিংবা ইঞ্জিন অয়েল, গিয়ার অয়েল, থিন ইঞ্জিন অয়েল ব্যবহার করা যাবে না। এগুলো পরে জমাট বেঁধে চেইনের মুভিং মেটালগুলোর ক্ষতি করে।

৩. চাকায় পেপার মুড়িয়ে নিলে চেইনে স্প্রে করার সময় চাকার কোনো ক্ষতি হবার সম্ভাবনা থাকে না।

৪. কেরোসিন শুধুমাত্র পূর্বে ব্যবহৃত লুব্রিকেন্ট রিমুভ করার জন্য উপযোগী। ডাস্ট ও মাড ক্লিনিং এর জন্য স্প্রেই সঠিক চয়েস।

৫. ইঞ্জিন চালিত অবস্থায় কোনোভাবেই চেইন ক্লিন করা যাবে না।

৬. বর্ষাকালে ঘন ঘন চেইন ক্লিন করা অত্যাবশ্যকীয়।

পরিশেষে বলা যায়, বাইকের চেইন ভালো রাখার জন্য একজন বাইকারের ভূমিকা অনস্বীকার্য। চেইনের স্থায়িত্ব যেমন এর মেইন্টেনেন্স এর উপর নির্ভরশীল, তেমনি নির্ভরশীল বাইকার কিভাবে বাইক চালাচ্ছেন তার উপর।

উল্লেখিত নিয়মাবলী ও সতর্কবাণী যে কোনো শ্রেণীর বাইকারদের (বিগিনার টু প্রো) কাজে আসবে।

FAQ

১. Motorcycle chain wax vs lube কোনটা বেস্ট?

লুব খুব তাড়াতাড়ি আপনার চেইন লুব্রিকেট করতে পারে কিন্তু ওয়াক্স দিয়ে লুব্রিকেট করলে অনেক দিন টিকে। তাই আপনার ব্যবহার উপর নির্ভর করে কোনটা বেস্ট।

২. Motorcycle chain cleaner alternative কি কি?

মোটরসাইকেল চেইন ক্লিনিং অল্টারনেটিভ হচ্ছে কেরোসিন।

৩. Motorcycle Chain Service এর ইন্টারভ্যাল কত কিলোমিটার পরপর?

চেইন সার্ভিস ইন্টারভ্যাল ৮০০ থেকে ১৫০০ কিলোমিটার পরপর করা উচিত।

৪. How to tell if motorcycle chain needs lube?

চেইন থেকে আওয়াজ আসবে এবং ভাইব্রেশন বেড়ে যাবে।

অনুরূপ খবর

  • DIY & Maintenance

    মোটরসাইকেলের যত্নে পাঁচটি সহজ কাজ

    time
    8 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    কী কী উপায়ে আপনার বাইকের যত্ন নিবেন

    time
    8 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    ট্রাফিক চিহ্নের ধরন, ট্রাফিক চিহ্নের গুরুত্ব, ট্র্যাফিক লাইটের কাজ।

    time
    5 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    Yamaha R15 এর প্রথম রাইড এর অনুভূতি কেমন ?

    time
    4 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    বিআরটিএ ’র ড্রাইভিং লাইসেন্স কিভাবে পাওয়া যাবে?

    time
    2 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    10 Best motorcycle repair shops in Dhaka

    time
    3 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    চট্টগ্রামের সেরা ১০টি মোটরসাইকেল সার্ভিসিং শপ

    time
    4 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    মোটরসাইকেলের চেইন-এর যত্ন নেবেন যেভাবে

    time
    5 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    মোটরসাইকেলের ব্যাটারির যত্নআত্তি

    time
    6 মিনিটে পড়া যাবে
  • DIY & Maintenance

    মোটরসাইকেল ক্লাচঃ যেভাবে ঠিকঠাক রাখবেন বাইকের ক্লাচ

    time
    4 মিনিটে পড়া যাবে

সর্বশেষ গাড়ির রিভিউ

  • Suzuki Alto K10 2015

    Hatchback

    ৳ 800K - 1.2M

  • Toyota Aqua 2014

    Hatchback

    ৳ 1.5M - 1.6M

  • Suzuki Swift 2017

    Hatchback

    ৳ 1.7M - 2.2M

  • Toyota Vitz 2017

    Hatchback

    ৳ 1.8M - 2.3M

  • Nissan Leaf 2014

    Hatchback

    ৳ 4M - 6M

  • Mitsubishi Montero 2015

    SUV & 4X4

    ৳ 6.5M - 8.6M

  • Suzuki Wagon R 2018

    Hatchback

    ৳ 750K - 1.1M

  • Honda Civic 2019

    Saloon & Sedan

    ৳ 3.5M - 4.5M

  • Land Rover Defender 2020

    SUV & 4X4

    ৳ 14M - 18M

  • Mitsubishi Lancer 2017

    Saloon & Sedan

    ৳ 2.5M - 3M

  • Toyota Axio 2016

    Saloon & Sedan

    ৳ 1.8M - 2.4M

  • Toyota Premio G Superior 2018

    Saloon & Sedan

    ৳ 2.3M - 3M

সর্বশেষ বাইকের রিভিউ

  • Hero Ignitor 125 2020 IBS

    ৳ 115.7K - 128.5K

  • Honda X-Blade 160 ABS

    ৳ 194.9K - 216.5K

  • Honda Livo 110 Drum

    ৳ 107.9K - 119.9K

  • Keeway TXM 150

    ৳ 161.1K - 179K

  • Suzuki Gixxer Monotone

    ৳ 182K - 192K

  • Suzuki Gixxer SF Matt Plus

    ৳ 315K - 350K

  • Yamaha R15 S

    ৳ 409.5K - 455K

  • Hero Hunk 150 R Dual Disc ABS

    ৳ 166.1K - 232K

  • TVS Apache RTR 165 RP

    ৳ 297K - 360K

  • Suzuki Intruder FI ABS

    ৳ 247.5K - 320K

  • Suzuki Bandit 150

    ৳ 288K - 320K

  • KTM RC 125

    ৳ 333K - 566K

hero

Bikroy এ মাত্র ২ মিনিটে আপনার গাড়ি বা মোটরবাইকের বিজ্ঞাপন দিন!