মোটরসাইকেলে গিয়ার শিফট করার ৫ টি সহজ ধাপ

Humyra Sharmind Alam
time
5 মিনিটে পড়া যাবে
feature image
মোটরসাইকেল রাইডের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রসেসগুলোর মাঝে একটি হচ্ছে গিয়ার শিফট করা। প্রথম প্রথম গিয়ার শিফট করা বেশ চ্যালেঞ্জিং মনে হলেও আসলে এটি বেশ সহজ একটি প্রসেস। তবে মোটরসাইকেল ভেদে গিয়ার শিফট করার ধরণ ভিন্ন হতে পারে। আপনার সুবিধার্থে আমরা ম্যানুয়াল ও সেমি-অটোমেটিক, উভয় ধরণের ট্রান্সমিশনেরই গিয়ার শিফটিং আজ ব্যাখ্যা করবো। উভয় ক্ষেত্রেই ৫টি করে সহজ ধাপের মাধ্যমে আপনি মোটরসাইকেল গিয়ার শিফট এর আদ্যোপান্ত সম্পর্কে জেনে যাবেন।

## ম্যানুয়াল ট্রান্সমিশনে গিয়ার শিফট

নাম থেকে বোঝা যাচ্ছে যে এই ট্রান্সমিশন সিস্টেমে রাইডারকে নিজে থেকে মোটরসাইকেল গিয়ার আপশিফট বা মোটরসাইকেল গিয়ার ডাউনশিফট করতে হবে।

### ১. ক্লাচ, থ্রোটল ও গিয়ার শিফটারের সাথে পরিচিত হয়ে নিন

ক্লাচ সাধারণত বামপাশের হ্যান্ডগ্রিপের সামনে থাকে। ক্লাচের মাধ্যমে ইঞ্জিন থেকে ট্রান্সমিশনে টর্ক ট্রান্সফার করা হয়। আর থ্রোটল থাকে ডানপাশের হ্যান্ডগ্রিপে। থ্রোটল রোল করার মাধ্যমে ইঞ্জিনের আরপিএম বৃদ্ধি করা হয়, এতে করে ইঞ্জিনের স্টলিং রোধ করা হয়। আর গিয়ার শিফটার হচ্ছে বামপাশের ফুট প্যাডেলের সামনে থাকা একটি বার। এর মাধ্যমে এক গিয়ার থেকে অন্য গিয়ারে শিফট করা হয়। আপনি চাইলে এগুলো প্র্যাক্টিস করতে পারেনঃ

- প্রথমে ক্লাচ লিভার টেনে ধরে, তারপর আস্তে আস্তে ছেড়ে দিন। - মোটরসাইকেলের গতি বৃদ্ধি করতে থ্রোটল পেছনের দিকে ঘুড়ান। - মোটরসাইকেলের গতি হ্রাস করতে থ্রোটোল সামনের দিকে ঘুড়ান। - গিয়ার শিফটারে পা রেখে একবার প্রেস করুন, এতে মোটরসাইকেল প্রথম গিয়ারে চলে আসবে। গিয়ার শিফটার নিচের দিকে প্রেস করার মাধ্যমে মোটরসাইকেল আরো নিচের গিয়ারে চলে যায়। - উপরের গিয়ারে যেতে গিয়ার শিফটার পা দিয়ে উপরের দিকে টান দিন। ম্যানুয়াল মোটরসাইকেলের গিয়ার প্যাটার্ন সাধারণত, একবার ডাউন এবং ৪ অথবা ৫ বার আপ হয়ে থাকে।

### ২. মোটরবাইক স্টার্ট করুন

প্রথমে ক্লাচ টেনে ধরে এবং তারপর স্টার্ট বাটনে প্রেস করে মোটরবাইক স্টার্ট করুন। মিটার কনসোলে একটি সবুজ “N” লাইট দেখতে পেলে বুঝে যাবেন যে আপনি নিউট্রাল গিয়ারে রয়েছেন।

### ৩. প্রথম গিয়ারে শিফট করুন

এখন আপনাকে তিনটি কাজ একসাথে করতে হবে - প্রথমে, থ্রোটল সামনের দিকে ঘুড়ান এবং ধরে থাকুন, ক্লাচ টেনে ধরুন এবং গিয়ার শিফটার একবার নিচের দিকে প্রেস করুন। এখন আস্তে আস্তে থ্রোটল আর ক্লাচ ছাড়তে থাকুন, মোটরসাইকেল খুব ধীর গতিতে চলতে শুরু করবে। এবার আরো কিছুটা থ্রোটল ছেড়ে দিয়ে ক্লাচ পুরোপুরি ছেড়ে দিন।

তাড়াহুড়ো করে সম্পূর্ণ ক্লাচ একসাথে ছেড়ে দিবেন না। মোটরসাইকেল আস্তে আস্তে চলতে শুরু করলে তার সাথে ধীরে ধীরে থ্রোটল আর ক্লাচ রিলিজ করুন।

### ৪. পরবর্তী গিয়ারগুলোতে শিফট করুন

যখন আপনি পরবর্তী গিয়ারগুলোতে শিফট করার জন্য যথেষ্ট স্পিড অর্জন করে ফেলেছেন, আস্তে আস্তে থ্রোটল পেছনের দিকে ঘুড়ান এবং ক্লাচ আস্তে আস্তে টেনে ধরুন। তারপর গিয়ার শিফটারের নিচে পা দিয়ে তা উপরের দিকে টান দিন। গিয়ার শিফটার প্রতিবার উপরের দিকে টেনে ধরার মাধ্যমে আপনি একটি একটি করে পরবর্তী গিয়ারে যেতে পারবেন।

যখন আপনি অভিজ্ঞ হয়ে যাবেন, তখন আর আপনাকে ক্লাচ টেনে ধরতে হবে না। যাস্ট থ্রোটল পেছনের দিকে ঘুড়ানো আর গিয়ার শিফটার উপরের দিকে প্রেস করার মাধ্যমেই আপনি পরবর্তী গিয়ারগুলোতে যেতে পারবেন। এর মাধ্যমে আপনি আরো দ্রুত গিয়ার শিফট করতে পারবেন এবং আপনার ক্লাচ প্লেট আরো দীর্ঘমেয়াদী হবে।

- আপনি যদি প্রথম গিয়ারে থাকেন, তাহলে শিফটার অর্ধেক প্রেস করে ছেড়ে দিন, আপনি নিউট্রালে চলে যাবেন। - যদি ক্লাচ আর থ্রোটল টেনে ধরার পরেও কিছু না হয়, তাহলে বুঝে নিবেন আপনি অলরেডি নিউট্রাল গিয়ারে আছেন। গিয়ার শিফট করার জন্য আপনার ক্লাচ টেনে ধরুন এবং শিফটার উপরের দিকে উঠান। - যদি কোনো গিয়ার মিস হয়ে যায়, তাহলে ভয় পাওয়ার কিছু নেই। ততক্ষণ আপনার বাইকের কোনো ক্ষতি হবে না যতক্ষণ আপনি থ্রোটল আর গিয়ার পজিশন ম্যাচ করছে।

### ৫. মোটরসাইকেল গিয়ার ডাউনশিফট

থ্রোটল আস্তে আস্তে ছেড়ে দিন এবং ক্লাচ টেনে ধরুন। গিয়ার শিফটার একবার নিচের দিকে প্রেস করে ছেড়ে দিন। আপনার বর্তমান স্পিডের সাথে আস্তে আস্তে ক্লাচ আর থ্রোটলের পজিশন ম্যাচ করে ফেলুন। এভাবেই শিফটারে নিচের দিকে প্রেস করা ও থ্রোটল আর ক্লাচের পজিশন ম্যাচ করার মাধ্যমে আপনি নিচের দিকের গিয়ারে চলে আসতে পারবেন।

## সেমি-অটোমেটিক ট্রান্সমিশনে গিয়ার শিফট

সেমি-অটোমেটিক ট্রান্সমিশনের ক্ষেত্রে কিছু কাজ অটোমেটিকালি হয়ে যায়, তবে বাকি কাজ রাইডারকে নিজে নিজেই করতে হয়।

### ১. কন্ট্রোলগুলোর সাথে পরিচিত হয়ে নিন

এই ট্রান্সমিশনে আপনাকে শুধু থ্রোটল আর গিয়ার শিফটারের ব্যবহার করতে হবে। সেমি-অটোমেটিক ট্রান্সমিশনে ক্লাচ আর গিয়ার শিফটার একসাথে থাকে, তাই শুধু শিফটার কন্ট্রোল করার মাধ্যমে উভয়ই কন্ট্রোল করা যায়।

### ২. বাইক স্টার্ট করুন

বাইক স্টার্ট করে এখন আপনাকে নিউট্রালে নিয়ে আসতে হবে।

### ৩. প্রথমে গিয়ারে চলে আসুন

এখন আপনাকে থ্রোটল টেনে ধরে শিফটার একবার নিচের দিকে প্রেস করতে হবে। প্রতিবার বাইক স্টার্ট করার পর শিফটার একবার নিচের দিকে প্রেস করলেই আপনি প্রথম গিয়ার পেয়ে যাবেন। আর পরবর্তী গিয়ারগুলোতে যাওয়ার জন্য আপনাকে একবার করে শিফটার উপরের দিকে প্রেস করতে হবে।

### ৪. পরবর্তী গিয়ারগুলোতে শিফট করুন

প্রথম গিয়ারে আসার পর ইঞ্জিনে থ্রোটল দিন আর শিফটার উপরের দিকে প্রেস করুন। একবার করে প্রেস করলে আপনি একটি করে উপরের দিকের গিয়ারে যেতে থাকবেন।

### ৫. মোটরসাইকেল গিয়ার ডাউনশিফট

নিচের দিকের গিয়ারে শিফট করার জন্য আপনাকে যাস্ট শিফটার একবার করে নিচের দিকে প্রেস করতে হবে। বাইক থেমে যাওয়ার পর মনে করে তা নিউট্রালে নিয়ে আসবেন অবশ্যই।

## পরিসংহার মোটরসাইকেল গিয়ার শিফট বেশ বেসিক একটি কাজ। তবে বাইক চালানো শেখার পর অনেকে গিয়ার শিফটিং বুঝতে এবং তা মনে রাখতে কিছুটা সমস্যা ফেইস করেন। এই ব্লগে দেখানো স্টেপগুলো ফলো করার মাধ্যমে আপনি বেশ সহজেই এখন থেকে গিয়ার শিফট করতে পারবেন বলে আশা করছি। তবে গিয়ার শিফটিং শেখার সময় অবশ্যই সেফটি গিয়ার পরে নিতে ভুলবেন না যেন।

অনুরূপ খবর

  • Driving Tips

    মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার বিস্তারিত নিয়ম

    time
    7 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ঈদের সময় মোটরসাইকেল দুর্ঘটনা রোধে করণীয়

    time
    7 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    চলুন ট্র্যাফিক সাইন সম্পর্কে জানি, নিরাপদ থাকি

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    নিরাপত্তা টিপসঃ রাস্তায় মোটরসাইকেল চালানোর সঠিক উপায়

    time
    2 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    গাড়ি চালানো শিখতে দেখে নিন এই বিশেষ উপায়গুলো

    time
    5 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ট্র্যাফিক সাইন গুরুত্বপূর্ণ হওয়ার ১০ টি কারণ

    time
    2 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ৬ টি সহজ ধাপে মোটরসাইকেল চালানো শিখুন

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    মোটরসাইকেল মালিকানা পরিবর্তন পদ্ধতি

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    মোটরসাইকেল রেজিস্টেশনের প্রক্রিয়া

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ট্রাফিক সংকেত এবং রোড সাইন – কোনটির অর্থ কী?

    time
    6 মিনিটে পড়া যাবে

সর্বশেষ গাড়ির রিভিউ

  • Suzuki Alto K10 2015

    Hatchback

    ৳ 800K - 1.2M

  • Toyota Aqua 2014

    Hatchback

    ৳ 1.5M - 1.6M

  • Suzuki Swift 2017

    Hatchback

    ৳ 1.7M - 2.2M

  • Toyota Vitz 2017

    Hatchback

    ৳ 1.8M - 2.3M

  • Nissan Leaf 2014

    Hatchback

    ৳ 4M - 6M

  • Mitsubishi Montero 2015

    SUV & 4X4

    ৳ 6.5M - 8.6M

  • Suzuki Wagon R 2018

    Hatchback

    ৳ 750K - 1.1M

  • Honda Civic 2019

    Saloon & Sedan

    ৳ 3.5M - 4.5M

  • Land Rover Defender 2020

    SUV & 4X4

    ৳ 14M - 18M

  • Mitsubishi Lancer 2017

    Saloon & Sedan

    ৳ 2.5M - 3M

  • Toyota Axio 2016

    Saloon & Sedan

    ৳ 1.8M - 2.4M

  • Toyota Premio G Superior 2018

    Saloon & Sedan

    ৳ 2.3M - 3M

সর্বশেষ বাইকের রিভিউ

  • Hero Ignitor 125 2020 IBS

    ৳ 115.7K - 128.5K

  • Honda X-Blade 160 ABS

    ৳ 194.9K - 216.5K

  • Honda Livo 110 Drum

    ৳ 107.9K - 119.9K

  • Keeway TXM 150

    ৳ 161.1K - 179K

  • Suzuki Gixxer Monotone

    ৳ 182K - 192K

  • Suzuki Gixxer SF Matt Plus

    ৳ 315K - 350K

  • Yamaha R15 S

    ৳ 409.5K - 455K

  • Hero Hunk 150 R Dual Disc ABS

    ৳ 166.1K - 232K

  • TVS Apache RTR 165 RP

    ৳ 297K - 360K

  • Suzuki Intruder FI ABS

    ৳ 247.5K - 320K

  • Suzuki Bandit 150

    ৳ 288K - 320K

  • KTM RC 125

    ৳ 333K - 566K

hero

Bikroy এ মাত্র ২ মিনিটে আপনার গাড়ি বা মোটরবাইকের বিজ্ঞাপন দিন!