মোটরসাইকেল চালানোর সময় যে ৫টি ভুলের জন্য শরীর ব্যথা হয়

Humyra Sharmind Alam
time
4 মিনিটে পড়া যাবে

রাইডিংয়ের সময় শরীর ব্যথা

আমরা যারা প্রতিনিয়ত রাইড করি একটা কমন বিষয় কম-বেশি সবাই ফেইস করি, তা হলো শরীর ব্যথা। রাইডিং-এর সময় শরীরের বিশেষ করে হাত, ঘাড়, পিঠ কিংবা কোমরে প্রচণ্ড ব্যথায় ভোগেন অনেকেই। বেশিরভাগ সময় রাইডাররা, বিশেষ করে তরুন রাইডাররা এসকল ব্যথা নিয়ে সিরিয়াস হন না, কিন্তু পরবর্তীতে ভুগতে হয় নানা সমস্যায়। আবার কেউ কেউ সহজ সমাধান হিসেবে বেছে নেন ব্যথার ওষুধ, এটা টেম্পোরারি নিরামক হিসেবে কাজ করবে, কিন্তু লং-লাস্টিং কোনো সমাধান নয়, উল্টো দীর্ঘ সময় ধরে ব্যথার ওষুধ সেবনে আপনার কিডনিতেও প্রভাব ফেলতে পারে। মোটরসাইকেল চালানোর সময় শরীর ব্যথা হলে করণীয় কি হবে তা জানার আগে আমাদের জানতে হবে যেসকল ভুলের জন্য শরীর ব্যথা হয়। ভুলগুলো খুঁজে বের করে সে অনুযায়ী ব্যবস্থা নিলেই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

যেসকল ভুলের জন্য শরীর ব্যথা হয়

ভুল বাইক নির্ধারণ

মোটরসাইকেল কেনার সময় সচরাচর যেই ভুলটি আমরা করি তা হলো বাইক নির্ধারণে ভুল করে থাকি। রাইডিংয়ের সময় শরীর ব্যথা হওয়ার অন্যতম কারণ এটি। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, সুন্দর ডিজাইন, আকর্ষণীয় বডি শেইপ দেখে আমরা কোনো আগ-পিছ না ভেবেই বাইকটি কিনে ফেলি। কিন্তু আমাদের মনে রাখা উচিত, আমাদের সকলের শারীরিক গঠন এক নয়। আর তাই সুন্দর ও আকর্ষণীয় বাইক বডি হলেই যে তা আপনার জন্য ভালো হবে এই ভাবনা থেকে বিরত থাকুন।

ভুল রাইডিং স্টাইল

রাইড করার সময় অনেকেই খুব কমন একটা ভুল করেন, তা হলো, সঠিক রাইডিং পজিশনে রাইড না করা। রাইডিং-এর সময় ঘাড় এবং কাঁধ সামনে কুঁজো হয়ে থাকলে অস্বস্তি ও ব্যথা হয়। আরওয়ানফাইভ বাইকের মতো স্পোর্টস বাইক-গুলোর ক্ষেত্রে বেশিরভাগ সময়ই রাইডাররা বেক পেইনের সমস্যায় ভোগেন, কারণ মেরুদন্ড বাঁকা করে রাইড করেন যার কারণে বেক পেইন হয়। আবার অনেকেই পা গিয়ার লেভেলের ভেতর দিয়ে নিচের দিকে রেখে বাইক চালান, এটি মোটেও উচিত নয়। রাইডিং ধরন পরিবর্তন করে সঠিক রাইডিং স্টাইল চর্চা জরুরী।

ডান হাতের ব্যবহার

রাইডিং-এর সময় দেখা যায় সামনের ব্রেক ধরা, থ্রটল ঘোরানো এসকল কাজের ক্ষেত্রে আমরা ডান হাতকে সবচেয়ে বেশি ব্যবহার করে থাকি। যার ফলে প্রায়শই ডান হাতের কবজি ও তালু ব্যথা করে। বাইকের শক্ত গ্রিপ ও থ্রটল হোল্ডারের কারনে এমনটা হয়ে থাকে।

শারীরিক গঠনে ভিন্নতা

আমরা সবাই জানি, সকলের শারীরিক গঠন এক নয়। আবার এটাও খুব বাস্তব যে সকলের শারীরিক গঠনের উপর ভিত্তি করে বাইক বানানোও সম্ভব নয়। আবার অনেকে জানেনও না নিজের গঠনের সাথে কোন বাইকটি মানানসই। শারীরিক গঠনের এই ভিন্নতার কারণেও রাইডিংয়ের সময় শরীর ব্যথা হয়।

দীর্ঘ রাইডিং

কখনও কখনও দীর্ঘ যাত্রার ফলে অনিবার্য ব্যথা হয়। আপনি যদি দূর-দূরান্তে যেতে পছন্দ করেন, আপনার মাথায় রাখতে হবে লং-রাইডিং-এর সময় প্রায়ই পিঠে, কোমরে অনেক ব্যথা হয়। এক্ষেত্রে পিঠের ব্যথা ও কোমরের ব্যথা কমাতে কিছু অতিরিক্ত আরামদায়ক জিনিসপত্র সাথে নেওয়া যেতে পারে। দীর্ঘ রাইডিং-এ ডান হাতের অতিরিক্ত ব্যবহারের কারনেও ডান হাতে প্রচন্ড ব্যথা হয়।

মোটরসাইকেল চালানোর সময় শরীর ব্যথা হলে করণীয়

  • মোটরসাইকেল কেনার সময় এর সবকিছু আপনার শরীরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না তা নিশ্চিত করুন। আপনার উচ্চতা ও শারীরিক গড়ন বিবেচনায় নিয়ে মোটরসাইকেলটি মানানসই ও আরামদায়ক হবে কি না তা বিচার-বিবেচনা করে সঠিক মোটরসাইকেলটি কিনুন।
  • মোটরসাইকেল চালানোর সময় অবশ্যই পিঠ সোজা রেখে বসবেন। কাঁধ দুটো পেছনের দিকে কিছুটা বাঁকানো এবং কোমরের সঙ্গে সামঞ্জস্য রাখবেন। খুব বেশি নিচু হয়ে রাইড করার অভ্যাস থাকলে, যথাসম্ভব রাইডিং ধরন পরিবর্তন করুন।

জানার জন্য আরও পড়ুন - আপনার মোটরসাইকেল চালানোর দক্ষতা বাড়ানোর জন্য ১০ টি টিপস

  • ডান হাতের ব্যথা দূর করার জন্য নরম গ্রিপ ও থ্রটল হোল্ডার ব্যবহার করুন।
  • সব সময় চেষ্টা করুন পা দিয়ে ফুয়েল ট্যাংক শক্ত করে চেপে ধরে বাইক রাইড করার। এতে আপনার হাটুতে ব্যথাও হবে না, আবার বাইকের নিয়ন্ত্রণও ভালো পাওয়া যাবে।
  • যখন বাইক কিনবেন তখন বাইকের হ্যান্ডলবার, সিট হাইট অ্যাডজাস্টমেন্ট নিজের মতো করে ঠিক করে নিবেন।
  • রাইডিং-এর সময় কখনো শরীরের কোনো স্থানে মাত্রাতিরিক্ত চাপ প্রয়োগ করবেন না।
  • রাইড করার সময় চিন্তামুক্ত ও প্রফুল্ল মন নিয়ে রাইড করুন। ট্রাফিক সিগন্যালে বা জ্যামে সুযোগ পেলেই মাংসপেশিগুলো শিথিল ও সঞ্চালন করুন। হাত, পা, ঘাড়ের কিছু আইস ব্রেকিং ব্যায়াম করুন, এতে রাইডিংয়ের সময় শরীর ব্যথা থেকে অনেকটাই পরিত্রাণ মিলবে।

রাইডিংয়ের সময় শরীর ব্যথা খুবই কমন। এই নিয়ে দুঃশ্চিন্তা করবেন না, বরং রাইডিং-এর সময় করা ভুলগুলি সম্পর্কে সতর্ক থাকুন ও সুন্দর বাইক রাইডিং উপভোগ করুন।

অনুরূপ খবর

  • Maintenance & Care Tips

    মোটরসাইকেল চেইনের যত্নঃ ১০টি ক্লিনিং, লুব্রিকেশন এবং অ্যাডজাস্টমেন্ট টিপস

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    বাইক তেল বেশি খাচ্ছে এটি বাইকার কিভাবে বুঝতে পারবেন?

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    মোটরবাইকের জন্য ৫ টি সেরা ইঞ্জিন অয়েল ব্র্যান্ড এর সম্পর্কে আলোচনা

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    ফিল্টার প্রতিস্থাপন ছাড়াই ইঞ্জিন তেল পরিবর্তন করার উপায়

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    মোটরসাইকেলের শব্দ কমাতে ৫ টি কার্যকরী টিপস

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    ওয়াইডার টায়ার ব্যবহার: ইতিবাচক ও নেতিবাচক দিক

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    কীভাবে বাইকের চাকা, রিম, হাব এবং স্পোক নির্বাচন করবেন?

    time
    5 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    শীতকালে বাইকের যত্ন কিভাবে নিতে হবে?

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    মোটরসাইকেল চুরি প্রতিরোধের টিপস

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Maintenance & Care Tips

    শিশুদের বাইকে চড়ার সতর্কতামূলক নির্দেশনাবলী

    time
    2 মিনিটে পড়া যাবে

সর্বশেষ গাড়ির রিভিউ

  • Suzuki Alto K10 2015

    Hatchback

    ৳ 800K - 1.2M

  • Toyota Aqua 2014

    Hatchback

    ৳ 1.5M - 1.6M

  • Suzuki Swift 2017

    Hatchback

    ৳ 1.7M - 2.2M

  • Toyota Vitz 2017

    Hatchback

    ৳ 1.8M - 2.3M

  • Nissan Leaf 2014

    Hatchback

    ৳ 4M - 6M

  • Mitsubishi Montero 2015

    SUV & 4X4

    ৳ 6.5M - 8.6M

  • Suzuki Wagon R 2018

    Hatchback

    ৳ 750K - 1.1M

  • Honda Civic 2019

    Saloon & Sedan

    ৳ 3.5M - 4.5M

  • Land Rover Defender 2020

    SUV & 4X4

    ৳ 14M - 18M

  • Mitsubishi Lancer 2017

    Saloon & Sedan

    ৳ 2.5M - 3M

  • Toyota Axio 2016

    Saloon & Sedan

    ৳ 1.8M - 2.4M

  • Toyota Premio G Superior 2018

    Saloon & Sedan

    ৳ 2.3M - 3M

সর্বশেষ বাইকের রিভিউ

  • Hero Ignitor 125 2020 IBS

    ৳ 115.7K - 128.5K

  • Honda X-Blade 160 ABS

    ৳ 194.9K - 216.5K

  • Honda Livo 110 Drum

    ৳ 107.9K - 119.9K

  • Keeway TXM 150

    ৳ 161.1K - 179K

  • Suzuki Gixxer Monotone

    ৳ 182K - 192K

  • Suzuki Gixxer SF Matt Plus

    ৳ 315K - 350K

  • Yamaha R15 S

    ৳ 409.5K - 455K

  • Hero Hunk 150 R Dual Disc ABS

    ৳ 166.1K - 232K

  • TVS Apache RTR 165 RP

    ৳ 297K - 360K

  • Suzuki Intruder FI ABS

    ৳ 247.5K - 320K

  • Suzuki Bandit 150

    ৳ 288K - 320K

  • KTM RC 125

    ৳ 333K - 566K

hero

Bikroy এ মাত্র ২ মিনিটে আপনার গাড়ি বা মোটরবাইকের বিজ্ঞাপন দিন!