মোটরসাইকেল হ্যান্ডেলবারের জন্য আরামদায়ক অবস্থান

Humyra Sharmind Alam
time
3 মিনিটে পড়া যাবে
feature image

একটি আরামদায়ক রাইডের জন্য মোটরসাইকেলের সবগুলো অংশ সঠিক স্থানে থাকা অনেক বেশি গুরুত্বপূর্ণ। অনেক রাইডাররা এই বিষয়টিতে যথেষ্ট গুরুত্ব দেন না। ফলে কিছুদিন পরেই তাদের ঘাড় ব্যাথা, হাতের জয়েন্টের ব্যাথা, কোমর ব্যাথা ইত্যাদি সমস্যা দেখা দেন। দীর্ঘসময় যাবত ভুল পজিশনে রাইড করলে রাইডারের শরীরে দীর্ঘমেয়াদি সমস্যা দেখা দিতে পারে। আর নিজের জন্য সঠিকভাবে বাইকের পার্টসগুলো কাস্টমাইজ করার ক্ষেত্রে প্রথমেই আপনি মোটরসাইকেল হ্যান্ডলেবার-এর পজিশনের দিকে নজর দিতে পারেন। কারণ, হ্যান্ডেলবার যদি সঠিক পজিশনে নিয়ে আসা যায়, তাহলে সেই অনুযায়ী মোটরসাইকেলের অন্যান্য পার্টসগুলোও অ্যাডযাস্ট করে নেয়া সম্ভব।

মোটরসাইকেল হ্যান্ডেলবারের জন্য আরামদায়ক অবস্থান সম্পর্কে বিস্তারিত বর্ণনা

রাইডারদের জন্য মোটরসাইকেল হ্যান্ডেলবারের আদর্শ পজিশন সাধারণত রাইডার ও বাইকের ধরণের উপর নির্ভর করে। স্পোর্টসবাইক, ক্রুজার বা কম্যুটার বাইক - প্রতিটি মোটরসাইকেল হ্যান্ডেলবারের অবস্থান সাধারণত ভিন্ন ভিন্ন হয়ে থাকে এবং রাইডাররা নিজেদের পছন্দ অনুযায়ী মোটরসাইকেলের ধরণ সিলেক্ট করে মোটরসাইকেল ক্রয় করে থাকেন। তবে সবধরণের বাইকের হ্যান্ডেলবারের পজিশন কিন্তু আরামদায়ক হয় না।

যেমন - স্পোর্টসবাইকের ক্ষেত্রে আপনাকে অনেকটা সামনের দিকে ঝুকে এসে হ্যান্ডেলবারে হাত রাখতে হয়, যা অনেকের কাছে ভালো লাগে, আবার অনেকের কাছে ভালো লাগে না। তবে ভালো লাগুক বা না লাগুক, এই ধরণের রাইডিং পজিশন কিন্তু কখনোই স্বাস্থ্যকর নয়। আবার স্বল্পমেয়াদে এই পজিশন ভালো লাগলেও দীর্ঘমেয়াদে অনেকেই এই ধরণের পজিশনের উপর বিরক্ত হয়ে উঠেন।

তাই দীর্ঘমেয়াদে স্বাস্থ্যকর উপায়ে বাইক রাইড করা যায় এমন বাইকগুলোকে রাইডারদের বেশি প্রাধান্য দেয়া উচিত। আর আগেই বলেছি যে একেক ধরণের বাইকে একেক ধরণের হ্যান্ডেলবার ব্যবহার করা হয়। তাই সবচেয়ে বেশি যেই ধরণের হ্যান্ডেলবার ব্যবহার করা হয়, সেটি নিয়েই কথা বলবো, অর্থাৎ পাইপ হ্যান্ডেলবার। এই ধরণের হ্যান্ডেলবারগুলো সাধারণত কম্যুটার সেগমেন্টের বাইকগুলোতে বেশি দেখা যায়।

পাইপ হ্যান্ডেলবারের জন্য আরামদায়ক পজিশন হচ্ছে, রাইডারের কোমরের উচ্চতার কিছু উপরে এবং কাধের উচ্চতার কিছু নিচে। অর্থাৎ, রাইডার যখন বাইকের উপর বসবেন, তখন হ্যান্ডেলবারটি তার কোমরের কিছুটা উপরে থাকতে হবে এবং কাধের থেকে কিছুটা নিচে থাকতে হবে। দুটোর মাঝামাঝি রাখলেই ভালো হবে। এই পজিশনে রাইডার লম্বা সময় ধরে বাইক রাইড করতে পারবেন। এতে করে রাইডারের কোমর বা কাধ, কোনোটাই ব্যাথা হবে না।

আর হ্যান্ডেলবারের পজিশন শরীরের খুব কাছে বা শরীর থেকে খুব দূরে হওয়া যাবে না। হ্যান্ডেলবারটি এমন অবস্থানে রাখতে হবে যাতে আপনার হাত ও কোমর সোজা রেখে আপনি সেটি ধরতে পারেন। হ্যান্ডেলবার ধরার জন্য হাত ভাজ করতে হলে কাধে ব্যাথা হতে পারে। আবার হ্যান্ডেলবার ধরার জন্য কোমর বাকা করতে হলে সেটিও ব্যাথা করতে পারে।

তাই হ্যান্ডেলবারটি এমন অবস্থানে রাখতে হবে যাতে করে তা আপনার কাধের কিছুটা নিচে এবং কোমরের কিছুটা উপরে থাকে। আবার তা ধরার জন্য আপনাকে হাত ভাজ করতে বা কোমর বাকা করতে হয় না। এই পজিশনে হ্যান্ডেলবার রাখা আপনার শরীরের জন্য সবচেয়ে ভালো হবে বলে আশা করি।

পরিসংহার

আমরা উপরে সবচেয়ে ভালো রাইডিং পজিশনের ব্যাখ্যা দিয়েছি। তবে অনেক রাইডারের প্রিফারেন্স কিছুটা ভিন্ন হতে পারে। তাই আপনি আপনার প্রিফারেন্স অনুযায়ী বাইকের হ্যান্ডেলবার এডজাস্ট করে নিতে পারেন। তবে হ্যান্ডেলবারের পজিশনের ক্ষেত্রে সবসময় নিজের স্বাস্থ্যকে প্রাধান্য দেয়া উচিত। মোটরসাইকেলে গিয়ার শিফট করার সঠিক উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

অনুরূপ খবর

  • Auto Parts & Accessories

    ব্যাটারি চালিত উত্তপ্ত মোটরসাইকেল গিয়ার সম্পর্কে আলোচনা

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    শীতকালের জন্য ৫টি সেরা মোটরসাইকেল জ্যাকেট সম্পর্কে আলোচনা

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    ৫টি সেরা মোটরসাইকেল বুট সম্পর্কে বিস্তারিত আলোচনা

    time
    5 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    মহিলাদের জন্য ৫টি সেরা মোটরসাইকেল রেইন গিয়ার

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    মোটরসাইকেল বুট ক্রেতাদের জন্য গাইডলাইন

    time
    7 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    প্রতিরক্ষামূলক মোটরসাইকেল বুট সম্পর্কে বিস্তারিত আলোচনা

    time
    5 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    ২০২৩ সালে ৫টি সেরা মোটরসাইকেলের হর্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা

    time
    5 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    মোটরবাইকের স্ট্র্যাপের ধরণ নিয়ে আলোচনা

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    CE Rated মোটরসাইকেল গিয়ার বোঝার এবং বেছে নেওয়ার উপায়

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Auto Parts & Accessories

    মোটরসাইকেল চালানোর পোশাক বলতে কি বোঝায় ? বিস্তারিত আলোচনা

    time
    4 মিনিটে পড়া যাবে

সর্বশেষ গাড়ির রিভিউ

  • Suzuki Alto K10 2015

    Hatchback

    ৳ 800K - 1.2M

  • Toyota Aqua 2014

    Hatchback

    ৳ 1.5M - 1.6M

  • Suzuki Swift 2017

    Hatchback

    ৳ 1.7M - 2.2M

  • Toyota Vitz 2017

    Hatchback

    ৳ 1.8M - 2.3M

  • Nissan Leaf 2014

    Hatchback

    ৳ 4M - 6M

  • Mitsubishi Montero 2015

    SUV & 4X4

    ৳ 6.5M - 8.6M

  • Suzuki Wagon R 2018

    Hatchback

    ৳ 750K - 1.1M

  • Honda Civic 2019

    Saloon & Sedan

    ৳ 3.5M - 4.5M

  • Land Rover Defender 2020

    SUV & 4X4

    ৳ 14M - 18M

  • Mitsubishi Lancer 2017

    Saloon & Sedan

    ৳ 2.5M - 3M

  • Toyota Axio 2016

    Saloon & Sedan

    ৳ 1.8M - 2.4M

  • Toyota Premio G Superior 2018

    Saloon & Sedan

    ৳ 2.3M - 3M

সর্বশেষ বাইকের রিভিউ

  • Hero Ignitor 125 2020 IBS

    ৳ 115.7K - 128.5K

  • Honda X-Blade 160 ABS

    ৳ 194.9K - 216.5K

  • Honda Livo 110 Drum

    ৳ 107.9K - 119.9K

  • Keeway TXM 150

    ৳ 161.1K - 179K

  • Suzuki Gixxer Monotone

    ৳ 182K - 192K

  • Suzuki Gixxer SF Matt Plus

    ৳ 315K - 350K

  • Yamaha R15 S

    ৳ 409.5K - 455K

  • Hero Hunk 150 R Dual Disc ABS

    ৳ 166.1K - 232K

  • TVS Apache RTR 165 RP

    ৳ 297K - 360K

  • Suzuki Intruder FI ABS

    ৳ 247.5K - 320K

  • Suzuki Bandit 150

    ৳ 288K - 320K

  • KTM RC 125

    ৳ 333K - 566K

hero

Bikroy এ মাত্র ২ মিনিটে আপনার গাড়ি বা মোটরবাইকের বিজ্ঞাপন দিন!