দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে গ্রুপের আকার কি গুরুত্বপূর্ণ?

Humyra Sharmind Alam
time
4 মিনিটে পড়া যাবে
feature image
বাংলাদেশ একটি ছোট দেশ, প্রাকৃতিক সৌন্দর্যের সমাহার, এখানে দীর্ঘ ভ্রমনের জন্য আছে বিশেষ কিছু স্থান, যা দেখলেই যেকোনো ভ্রমণপ্রিয় ব্যক্তির ইচ্ছা করবে ঘুরে দেখার। আর তা যদি হয় গ্ৰুপ বাইক রাইডিং, তাহলে তো মজা দ্বিগুন! রাইডাররা এখানে গ্রুপ রাইডিংয়ে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করে। তাই প্রায়ই আমাদের রাইডাররা বিভিন্ন আকারের মোটরসাইকেল গ্রুপের সাথে দীর্ঘ ভ্রমণে বের হন।

এখন প্রশ্ন আসে, দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে কি গ্রুপের আকার গুরুত্বপূর্ণ? চলুন জেনে নেই।

মোটরসাইকেল নিয়ে ভ্রমণ করা বা বন্ধুদের গ্রুপের সাথে মোটরসাইকেল চালিয়ে ঘুরতে যাওয়া নিতান্তই অনেক মজার একটা ব্যাপার। গ্রুপ নিয়ে ঘুরতে যাওয়া মানে ভ্রমণের মজা আরও বেড়ে গেলো। এইভাবেই রাইডাররা দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে বেছে নেন ছোট কিংবা বড় আকারের গ্রুপ। দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে এই গ্রুপ ফরমেশন, ছোট কিংবা বড়, এর কিছু ইতিবাচক এবং নেতিবাচক উভয়দিকই আছে।

## দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে কি গ্রুপের আকার গুরুত্বপূর্ণ?

আপনি দীর্ঘ রাইড করেন বা না করেন, বাইক রাইডার হিসেবে প্রত্যেক রাইডারেরই জেনে নেওয়া উচিত দীর্ঘ মোটরসাইকেল ভ্রমনে গ্রুপের আকার কেমন হওয়া জরুরি। চলুন জেনে নেই, কেনো গ্রুপের আকার গুরুত্বপূর্ণ এবং কোন কোন ক্ষেত্রে কোন ধরনের গ্রুপ বেশি উপযুক্ত। ### একাধিক দিনের ট্রিপ

প্রথমত, দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে যেমন একাধিক দিনের ট্রিপ, গ্রুপের আকার সত্যিই উল্লেখযোগ্যভাবে গুরুত্বপূর্ণ। একাধিক দিনের ট্রিপের ক্ষেত্রে দেখা যায় বড় দলগুলোর ম্যানেজমেন্ট করাটা খুবই কষ্টদায়ক হয়ে থাকে, আরও যদি সেটা হয় কোনো ইভেন্ট ম্যানেজমেন্ট টিমের সাথে। ইভেন্ট ম্যানেজমেন্ট টিমের প্রধানদের সবসময় সতর্ক থাকতে হয় গ্রুপের সকল বাইকারদের নিয়ে। এক্ষেত্রে ছোট গ্রুপ হলে তেমন সমস্যা হয় না, নিয়ন্ত্রণ করা যায় খুব সহজে, কম অনায়াসে এবং নিরাপদে। তাই কোনো ইভেন্ট কিংবা বন্ধুদের সাথে ঘুরতে যাওয়া ছোট গ্রুপ সর্বদাই পছন্দনীয়। অন্যদিকে, যদি আপনার দলের সদস্যরা যথেষ্ট দক্ষ এবং শৃঙ্খলাবদ্ধ হয়, তবে দলের আকার বড়ও হতে পারে।

### খাবার এবং বাসস্থান

দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে সর্বত্র সঠিকভাবে খাবার এবং বাসস্থানের ব্যবস্থা করা একটি বড় বিষয় এবং বাংলাদেশের ক্ষেত্রে ব্যাপারটা সবসময় এতো সহজ নয়। তাই রাইডারদের একটি ছোট দল প্রায় সর্বত্র মানসম্পন্ন খাবার এবং থাকার ব্যবস্থা করার অগ্রগতি লাভ করতে পারে। অন্যদিকে, বড় দলগুলি বাল্ক ক্রয় এবং বাল্ক খরচের কারণে খরচ কমানোর সুবিধাগুলি পেতে পারে।

### ভ্রমণের নিরাপত্তা

প্রতিটি মোটরসাইকেল ভ্রমণে, সংক্ষিপ্ত বা দীর্ঘ ভ্রমণ, ভ্রমণের নিরাপত্তা বাংলাদেশে একটি বড় উদ্বেগের বিষয়। এটি শুধু রাস্তার নিরাপত্তা নয়, বরং রাইডার, লাগেজ এবং মোটরসাইকেলগুলোর জন্য নিরাপত্তার উদ্বেগও এখানে সমস্যা। তাই ছোট দলগুলোকে রাস্তায় খুব সহজে, নিরাপদে পরিচালনা করা যায়। তবে বিশেষ ক্ষেত্রে বড় দলগুলো দলের সদস্যদের, তাদের লাগেজ এবং মোটরসাইকেলগুলোও ভা্লো নিরাপত্তার সুবিধা পেয়ে থাকে।

### ভ্রমণের গতি

দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে, রাইডারদের একটি বড় দল সাধারণত ভ্রমণের গতিকে প্রতিটি দিক থেকে কমিয়ে দেয়। বড় গ্রুপগুলোতে দেখা যায় একটা বিশাল সময় ব্যয় হয়ে যায় বিভিন্ন কাজের ক্ষেত্রে, টাইম ম্যানেজমেন্ট ইস্যু তো আছেই! ছোট গ্রুপ গুলোয় সাধারণত টাইম ম্যানেজমেন্ট খুব সুন্দর ভাবেই করা যায়, তাই ভ্রমণের গতিও থাকে ঠিক-ঠাক।

### অ্যাডভেঞ্চার রাইডিং

ছোট দলগুলো প্রায়শই নিরাপত্তার কারণে অনিরাপদ জায়গায় যাওয়া এড়িয়ে চলে বা অ্যাডভেঞ্চার রাইডিং-এর ক্ষেত্রে যথেষ্ট সতর্কতা মেনে চলে। গ্রুপ বড় হলে অ্যাডভেঞ্চার রাইডিং-এ রাইডাররা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে এবং অ্যাডভেঞ্চার রাইডিং-এর মজা উপভোগ করে টেনশন ছাড়াই। কারণ কোনো ঝামেলা হলে, যেহেতু বড় গ্রুপে মানুষ বেশি, তাই ঝামেলা এড়ানোও তুলনামূলকভাবে সহজ হয়ে যায়।

## ছোট ও বড় গ্রুপের কিছু সুবিধা ও অসুবিধা

### মজা উপভোগ, ভুল বোঝাবুঝি

মজা উপভোগ, ভুল বোঝাবুঝি ইত্যাদি হলো দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণ বা দলবদ্ধভাবে মোটরসাইকেল নিয়ে ভ্রমণের আন্তঃসম্পর্কিত অংশ। সাধারণত বড় গ্রুপের ক্ষেত্রে, মজা উপভোগের বিষয়টা নিঃসন্দেহে বৃদ্ধি পায়, তবে আপনি যদি ঘনিষ্ঠ বন্ধুদের সাথে সময় কাটাতে চান, সেটা হয়তো সম্ভব হয়ে উঠে না, যেহেতু বড় গ্ৰুপ, তাই এখানে মানুষও বেশি। আবার ভুল বোঝাবুঝির বিষয়টাও সাধারণত বড় গ্রুপের ক্ষেত্রে সাধারণ বিষয় এবং প্রায় অনিবার্য, বিশেষ করে দীর্ঘ ভ্রমণে। ছোট গ্রুপের ক্ষেত্রে সাধারণত ভুল বোঝাবুঝি কম হয়ে থাকে।

### লার্নিং কার্ভ

গ্রুপ যতো বড় হবে, ততো বেশি শেখার সুযোগ রয়েছে। এক্ষেত্রে প্রায়ই দেখা যায়, গ্রুপের সবাই মোটরসাইকেল নিয়ে নতুন নতুন তথ্য বিনিময় করে, রাইডাররা অজানা অনেক কিছুই জানতে পারেন, যা একটা লার্নিং কার্ভ হিসেবে কাজ করে। ছোট গ্রুপের ক্ষেত্রে কম রাইডারের উপস্থিতি থাকে, তাই জানার স্কোপও কমে যায়।

### সাপোর্ট

সাপোর্টের ক্ষেত্রে বড় কিংবা ছোট যেকোনো গ্রুপের মানুষদের মন-মানসিকতা গুরুত্বপূর্ণ। তাই বড় কিংবা ছোট, গ্রুপের রাইডারদের অবশ্যই সহযোগিতা করার মানসিকতা থাকতে হবে। বেশি মানুষ থাকলে বেশি সাপোর্ট পাওয়া যায় এইটা সচরাচর ভেবে থাকি। তবে ছোট গ্রুপ হিসেবে কাছের বন্ধু থাকলে, তাদের থেকে হয়তো যেই ইমোশনাল সাপোর্ট পাওয়া যাবে, তা অজানা কোনো বড় গ্রুপের রাইডারদের থেকে পাওয়া যাবেনা।

আক্ষরিক অর্থে, দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের ক্ষেত্রে গ্রুপের আকার গুরুত্বপূর্ণ, তাই রাইডারদের উচিত ছোট এবং বড় উভয় গ্রুপেরই দীর্ঘ মোটরসাইকেল যাত্রার ক্ষেত্রে নিজস্ব সুবিধা এবং অসুবিধা বিবেচনা করেই রাইড করা। এ বিষয়ে যথেষ্ট সাবধাণতা ও যত্নবান হতে হবে, এটি অবশ্যই একটি ভালো পরিকল্পনার অংশ। আশা করি দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে গ্রুপের আকার গুরুত্বপূর্ণ কি না তার উত্তর পেয়েছেন। সচেতন থাকুন ও ভ্রমণ করুন মন খুলে।

অনুরূপ খবর

  • Driving Tips

    মোটর সাইকেল ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার বিস্তারিত নিয়ম

    time
    7 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ঈদের সময় মোটরসাইকেল দুর্ঘটনা রোধে করণীয়

    time
    7 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    চলুন ট্র্যাফিক সাইন সম্পর্কে জানি, নিরাপদ থাকি

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    নিরাপত্তা টিপসঃ রাস্তায় মোটরসাইকেল চালানোর সঠিক উপায়

    time
    2 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    গাড়ি চালানো শিখতে দেখে নিন এই বিশেষ উপায়গুলো

    time
    5 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ট্র্যাফিক সাইন গুরুত্বপূর্ণ হওয়ার ১০ টি কারণ

    time
    2 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ৬ টি সহজ ধাপে মোটরসাইকেল চালানো শিখুন

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    মোটরসাইকেল মালিকানা পরিবর্তন পদ্ধতি

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    মোটরসাইকেল রেজিস্টেশনের প্রক্রিয়া

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    ট্রাফিক সংকেত এবং রোড সাইন – কোনটির অর্থ কী?

    time
    6 মিনিটে পড়া যাবে

সর্বশেষ গাড়ির রিভিউ

  • Suzuki Alto K10 2015

    Hatchback

    ৳ 800K - 1.2M

  • Toyota Aqua 2014

    Hatchback

    ৳ 1.5M - 1.6M

  • Suzuki Swift 2017

    Hatchback

    ৳ 1.7M - 2.2M

  • Toyota Vitz 2017

    Hatchback

    ৳ 1.8M - 2.3M

  • Nissan Leaf 2014

    Hatchback

    ৳ 4M - 6M

  • Mitsubishi Montero 2015

    SUV & 4X4

    ৳ 6.5M - 8.6M

  • Suzuki Wagon R 2018

    Hatchback

    ৳ 750K - 1.1M

  • Honda Civic 2019

    Saloon & Sedan

    ৳ 3.5M - 4.5M

  • Land Rover Defender 2020

    SUV & 4X4

    ৳ 14M - 18M

  • Mitsubishi Lancer 2017

    Saloon & Sedan

    ৳ 2.5M - 3M

  • Toyota Axio 2016

    Saloon & Sedan

    ৳ 1.8M - 2.4M

  • Toyota Premio G Superior 2018

    Saloon & Sedan

    ৳ 2.3M - 3M

সর্বশেষ বাইকের রিভিউ

  • Hero Ignitor 125 2020 IBS

    ৳ 115.7K - 128.5K

  • Honda X-Blade 160 ABS

    ৳ 194.9K - 216.5K

  • Honda Livo 110 Drum

    ৳ 107.9K - 119.9K

  • Keeway TXM 150

    ৳ 161.1K - 179K

  • Suzuki Gixxer Monotone

    ৳ 182K - 192K

  • Suzuki Gixxer SF Matt Plus

    ৳ 315K - 350K

  • Yamaha R15 S

    ৳ 409.5K - 455K

  • Hero Hunk 150 R Dual Disc ABS

    ৳ 166.1K - 232K

  • TVS Apache RTR 165 RP

    ৳ 297K - 360K

  • Suzuki Intruder FI ABS

    ৳ 247.5K - 320K

  • Suzuki Bandit 150

    ৳ 288K - 320K

  • KTM RC 125

    ৳ 333K - 566K

hero

Bikroy এ মাত্র ২ মিনিটে আপনার গাড়ি বা মোটরবাইকের বিজ্ঞাপন দিন!