দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য কেনো স্পোর্টবাইক ব্যবহার করা উচিত নয়

Humyra Sharmind Alam
time
4 মিনিটে পড়া যাবে
feature image

আপনি কি দীর্ঘ ভ্রমণে আগ্রহী? তাহলে জেনে নিন কেন আপনার ভ্রমণে স্পোর্টস বাইক উপযুক্ত না।

মোটরসাইকেল পছন্দ করেননা এমন মানুষের সংখ্যা নেহায়েত কম। অনেকে আবার দীর্ঘ ভ্রমণের সঙ্গী হিসেবে মোটর বাইককেই বেছে নেয়। তাই মোটরসাইকেল নিয়ে দীর্ঘ রাইডিং বিশ্বজুড়ে একটি বহুল প্রচলিত মোটরসাইকেল সংস্কৃতি। অত্যন্ত আক্রমণাত্মকভাবে ডিজাইন করা স্পোর্টবাইক নিয়ে কিছু রাইডার প্রায়ই দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য যান যা চালকদের জন্য বিপদজনক। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কেন দীর্ঘ ভ্রমণে স্পোর্টস বাইক উপযুক্ত না।

আমাদের বাজারে বিভিন্ন ধরণের মোটরসাইকেল রয়েছে এবং সেগুলিকে বিভিন্নভাবে ডিজাইন করা হয়েছে এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করার জন্য তার মধ্যে বিভিন্ন বৈশিষ্ট্যও যুক্ত করা হয়েছে। তাই যাতায়াতের উদ্দেশ্যে, আমরা ছোট-ধারণক্ষমতার যাত্রী ব্যবহার করি, অফ-রোডের জন্য আমরা অফ-রোড বা ডার্ট বাইক ব্যবহার করি, ট্যুরিং বা অ্যাডভেঞ্চার রাইডের জন্য আমরা ডুয়াল-স্পোর্ট বা অ্যাডভেঞ্চার ক্যাটাগরির বাইক ব্যবহার করি। ক্রমানুসারে, খেলাধুলা এবং মজাদার রাইডের জন্য, আমরা স্পোর্টবাইক ব্যবহার করি। আবার, কিছু স্পোর্টবাইক পাবলিক রাস্তায় ব্যবহার করার জন্য বৈশিষ্ট্যযুক্ত।

স্পোর্টবাইকগুলিও জনসাধারণের দ্বারা ব্যবহার করার জন্য বানানো হয়েছে এবং এটি সত্য যে তরুণরা আক্ষরিক অর্থেই একটি স্পোর্টবাইকের মালিক হতে পছন্দ করে কারণ এটি দেখতে খুব আকর্ষণীয় এবং অন্যান্য শ্রেণীর মোটরসাইকেলের তুলনায় এর অনেক বেশি শক্তি রয়েছে। এদিকে, দ্রুত গতি এবং সর্বোচ্চ গতি আজকাল তরুণদের মধ্যে স্পোর্টবাইকের মূল আকর্ষণ।

যাই হোক না কেন, কিছু রাইডার এমনকি প্রায়শই স্পোর্টবাইক নিয়ে দীর্ঘ ভ্রমণ এমনকি দুঃসাহসিক রাইডের জন্যও ঘুরতে থাকে। হয়তো আপনাদের কারো কাছে এটা ঠিকও মনে হতে পারে। কিন্তু এটা সত্য যে স্পোর্টবাইকগুলো দীর্ঘ ভ্রমণের জন্য ডিজাইন করা হয়নি। এতে করে একজন দীর্ঘ ভ্রমণের জন্য একটি স্পোর্টবাইক ব্যবহার করে অসুবিধার সম্মুখীন হতে পারে এবং এমনকি ঘন ঘন বা একটানা দীর্ঘ ভ্রমণের জন্য একটি স্পোর্টবাইক ব্যবহার করে শারীরিকভাবে আহত হতে পারে। ক্রমানুসারে, দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য কেন স্পোর্টবাইকগুলি ব্যবহার করা উচিত নয় তার কিছু কারণ এখানে আমরা উল্লেখ করেছি।

এগ্রেসিভ রাইডিং এরগোনোমিক্স

দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে স্পোর্টবাইক না চালানোর সবচেয়ে অর্থবহ কারণ হল এর অত্যন্ত এগ্রেসিভ রাইডিং এরগনোমিক্স। স্পোর্টবাইকগুলি আক্ষরিক অর্থে ট্র্যাক রেসের উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে এবং এটি রাইড এবং রাইডারকে উচ্চতর এরোডাইনামিক বৈশিষ্ট্য দেওয়ার জন্য তৈরি করা হয়েছে এবং তাই দীর্ঘ বা একটানা এই ধরনের আক্রমণাত্মক রাইডিং স্টাইলে রাইড করা আরামদায়ক নয়। তাই এই আক্রমনাত্মক ট্র্যাক রেসিং বৈশিষ্ট্যযুক্ত মেশিনে চড়ে দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে চড়ার পরামর্শ দেওয়া হয় না।

দীর্ঘ সময়ের জন্য অস্বস্তিকর রাইডিং

স্পোর্টবাইকগুলি নিয়মিত কাজের জন্য রাইড করতে এরগোনোমিক্যালি অনেক অস্বস্তিকর। স্ট্রিট স্পোর্টবাইকগুলি আক্ষরিক অর্থে জনসাধারণের কাছে বাজারজাত করা হয় যাতে তরুণদের ট্র্যাক রেসিংয়ের স্বাদ ন্যূনতম পরিমাণে দেওয়া হয়। তাই লোকেরা তাদের মালিকানায় সুন্দর চেহারার মোটরসাইকেল রাখতে এবং শহরগুলিতে এবং শহুরে রাস্তায় নৈমিত্তিকভাবে রাইড করতে পছন্দ করে। কিন্তু দীর্ঘ রাইডের জন্য এগুলো নিঃসন্দেহে খুবই অস্বস্তিকর তাই দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে স্পোর্টবাইক ব্যবহার করা ভালো বিকল্প নয়।

রাইডারের ফিজিকের জন্য ভালো নয়

স্পোর্টবাইকগুলি আক্ষরিক অর্থে রাইড করার জন্য আরামদায়ক মেশিন নয় এবং দীর্ঘমেয়াদী ব্যবহারের ক্ষেত্রে রাইডারদের শারীরিক অবস্থার জন্যও ভাল নয়। স্পোর্টবাইকগুলি খুব এগ্রেসিভলি ডিজাইন করা হয়েছে এবং এতে খুব এগ্রেসিভ রাইডিং এরগনোমিক্স, খুব কঠোর নিয়ন্ত্রণের ফিচার এবং তুলনামূলকভাবে বেশ অস্বস্তিকরভাবে বসার অবস্থান রয়েছে, এইভাবে ভ্রমণ বা ভ্রমণের মতো কোনও অ-পেশাদার উদ্দেশ্যে দীর্ঘ বছর ধরে স্পোর্টবাইক চালানোর ফলে মেরুদণ্ডের আঘাত বা মেরুদণ্ডের ক্ষতি হতে পারে। সুতরাং, নিশ্চয় বুঝতে পারছেন, কেন আমাদের দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে স্পোর্টবাইক ব্যবহার করা উচিত নয়। আবার অসম পৃষ্ঠ বা ট্র্যাফিক পরিস্থিতিতে, যেগুলি অন্য যেকোনো ধরনের মোটরসাইকেলের তুলনায় আক্ষরিকভাবে কম নিয়ন্ত্রণযোগ্য, এবং এটিও একটি কারণ যে স্পোর্টবাইকগুলি দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের জন্য ব্যবহার করা উচিত নয়।

অফ-রোডের ক্ষেত্রে অসুবিধা

স্পোর্টবাইকগুলি শতভাগ রাস্তা-কেন্দ্রিক এবং শুধুমাত্র মসৃণ পাকা রাস্তায় চালানোর জন্য তৈরি করা হয়। এইভাবে এগুলি কাঁচা পৃষ্ঠে ব্যবহার করা যায় না এবং অফ-রোডগুলিতে সহজে চড়ানো যায় না। তাই একটি স্পোর্টবাইক নিয়ে দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণের সময় একজন আরোহীকে অসম বা রুক্ষ রাস্তার অবস্থার জন্য কঠোর সংগ্রাম করতে হবে। তাই দীর্ঘ ভ্রমণের জন্য স্পোর্টবাইক ব্যবহার করা ভালো বিকল্প নয়।

লাগেজ ভালো ভাবে বহন করা যায় না

স্পোর্টবাইকগুলি ভ্রমণ বা দীর্ঘ ভ্রমণের জন্য ডিজাইন করা হয়নি এবং তাদের কোনও লাগেজ বহন করার সুবিধা নেই। যেখানে অন্যান্য ক্যাটাগরির মোটরসাইকেলে, একজন রাইডার হার্ড প্যানিয়ার, সফট স্যাডল প্যাক, রোল টপ ব্যাগ ইত্যাদির মতো ডেডিকেটেড লাগেজ সিস্টেম ঠিক করতে পারেন। কিন্তু স্পোর্টবাইকগুলিতে, সাধারণভাবে উপলব্ধ লাগেজ সিস্টেমগুলি ঠিক করা সহজ নয়।

উচ্চ রক্ষণাবেক্ষণ এবং জটিল রক্ষণাবেক্ষণ

স্পোর্টবাইকগুলি পরিসেবা এবং রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে বেশ সংবেদনশীল মেশিন। ভালোভাবে পারফর্ম করার জন্য এগুলিকে ঘন ঘন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় এবং অন্যান্য বিভাগের মোটরসাইকেলের তুলনায় রক্ষণাবেক্ষণ বেশ জটিল। তাই ভ্রমণের সময় রাস্তার ধারের ওয়ার্কশপ থেকে সঠিক পরিষেবা পাওয়া একটি ঝামেলা এবং এই কারণে, দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে ব্যবহার করার জন্য স্পোর্টবাইকগুলি আরামদায়ক বিকল্প নয়।

অনুরূপ খবর

  • Driving Tips

    মোটরসাইকেলে গিয়ার শিফট করার ৫ টি সহজ ধাপ

    time
    5 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    মোটরবাইকে মোটা টায়ার লাগানোর ভালো ও খারাপ দিক সম্পর্কে আলোচনা

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    মোটরসাইকেল চালানোর সময় কীভাবে নিরাপদ ব্রেকিং করবেন

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    বড় মোটরসাইকেল গ্রুপে সাথে ঘুরতে যাওয়ার সুবিধাসমূহ

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    দীর্ঘ মোটরসাইকেল ভ্রমণে গ্রুপের আকার কি গুরুত্বপূর্ণ?

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    বাংলাদেশে কি গাড়ি মডিফাই করা যায়?

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    আপনার গাড়ির জন্য সেরা ইন্সুরেন্স কীভাবে বেছে নেবেন?

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    গাড়ি ধোয়ার সঠিক নিয়ম

    time
    3 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    গাড়ির ইঞ্জিনের যন্ত্রাংশ: একটি বিস্তৃত সারসংক্ষেপ

    time
    4 মিনিটে পড়া যাবে
  • Driving Tips

    বাংলাদেশে গাড়ির জন্য লেনের নিয়মাবলী

    time
    3 মিনিটে পড়া যাবে

সর্বশেষ গাড়ির রিভিউ

  • Suzuki Alto K10 2015

    Hatchback

    ৳ 800K - 1.2M

  • Toyota Aqua 2014

    Hatchback

    ৳ 1.5M - 1.6M

  • Suzuki Swift 2017

    Hatchback

    ৳ 1.7M - 2.2M

  • Toyota Vitz 2017

    Hatchback

    ৳ 1.8M - 2.3M

  • Nissan Leaf 2014

    Hatchback

    ৳ 4M - 6M

  • Mitsubishi Montero 2015

    SUV & 4X4

    ৳ 6.5M - 8.6M

  • Suzuki Wagon R 2018

    Hatchback

    ৳ 750K - 1.1M

  • Honda Civic 2019

    Saloon & Sedan

    ৳ 3.5M - 4.5M

  • Land Rover Defender 2020

    SUV & 4X4

    ৳ 14M - 18M

  • Mitsubishi Lancer 2017

    Saloon & Sedan

    ৳ 2.5M - 3M

  • Toyota Axio 2016

    Saloon & Sedan

    ৳ 1.8M - 2.4M

  • Toyota Premio G Superior 2018

    Saloon & Sedan

    ৳ 2.3M - 3M

সর্বশেষ বাইকের রিভিউ

  • Hero Ignitor 125 2020 IBS

    ৳ 115.7K - 128.5K

  • Honda X-Blade 160 ABS

    ৳ 194.9K - 216.5K

  • Honda Livo 110 Drum

    ৳ 107.9K - 119.9K

  • Keeway TXM 150

    ৳ 161.1K - 179K

  • Suzuki Gixxer Monotone

    ৳ 182K - 192K

  • Suzuki Gixxer SF Matt Plus

    ৳ 315K - 350K

  • Yamaha R15 S

    ৳ 409.5K - 455K

  • Hero Hunk 150 R Dual Disc ABS

    ৳ 166.1K - 232K

  • TVS Apache RTR 165 RP

    ৳ 297K - 360K

  • Suzuki Intruder FI ABS

    ৳ 247.5K - 320K

  • Suzuki Bandit 150

    ৳ 288K - 320K

  • KTM RC 125

    ৳ 333K - 566K

hero

Bikroy এ মাত্র ২ মিনিটে আপনার গাড়ি বা মোটরবাইকের বিজ্ঞাপন দিন!